ক্যাটারার্স নেতা এনামুল হক চৌধুরী আর নেই

ক্যাটারার্স নেতা এনামুল হক চৌধুরী আর নেই

বাংলাভাষী ডেস্ক 

 ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ, বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ)’র  সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র কোষাধ্যক্ষ, বিশিষ্ট কমিউনিটি নেতা এনামুল হক চৌধুরী আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আজ শুক্রবার স্থানীয় সময়  বিকেল ৫টায় সুইনডনের গ্রেইট ওয়েস্টার্ন হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর বয়স হয়েছিলো ৬০ বছর। মৃত্যুকালে স্ত্রী ও তিন ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন তিনি।
লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরীর চাচাতো ভাই এনামুল হক চৌধুরী দীর্ঘ দেড় মাস যাবত করোনা আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের সুইনডন গ্রেট ওয়েষ্টার্ন  হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারিরীক অবস্থার অবনতি হলে কিছুদিন আগে তাঁকে  ইন্টেনসিভ কেয়ারে স্থানান্তর করা হয়। ১৯ ফেব্রুয়ারি  শুক্রবার সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
এনামুল হক চৌধুরীর  পৈতৃক নিবাস ছিলো সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার শাহবাগের কচুয়া গ্রামে। যুক্তরাজ্যের উইলশায়ারের রয়েল উটন বাসেট শহরে তিনি বসবাস করতেন। তাঁর রেষ্টুরেন্ট ব্যবসাও ছিলো এই শহরেই। ১৯৮৬ সালে প্রথম ব্রিটেন আসেন এনামুল হক চৌধুরী।
একজন সজ্জন সমাজকর্মী হিসেবে কমিউনিটিতে সদ্য প্রয়াত এনামুল হক চৌধুরীর ছিলো একটি ইতিবাচক ইমেজ। কমিউনিটি উন্নয়নে বিভিন্ন সংগঠনের নেতৃত্বের পর্যায়ে তিনি ভূমিকা রেখে গেছেন। লন্ডনের বাংলা মিডিয়ার সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল সংগঠন লণ্ডন বাংলা প্রেস ক্লাবের জীবন সদস্য ছিলেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত তিনি শাহবাগ জামেয়া মাদানিয়া কাসিমুল উলুম ট্রাস্ট, ইউকের চেয়ারম্যানের দায়িত্ব ছাড়াও সুইনডন বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সেক্রেটারি এবং সুইনডন মসজিদের ট্রাস্টি এবং খাদেম পরিষদের সেক্রেটারির দায়িত্বও নিষ্ঠার সাথে পালন করে গেছেন জনপ্রিয় এই ক্যাটারার্স নেতা।
এদিকে, এনামুল হক চৌধুরীর মৃত্যুতে লন্ডনের বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। কমিউনিটির বিভিন্ন শ্রেণী ও পেশার নেতৃবৃন্দসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে অগণিতজন  মরহুম এনামুল হক চৌধুরীর মৃত্যুতে  তাঁর পরকালীন শান্তি কামনা করে  গভীর শোক প্রকাশ এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমাবেদনা জ্ঞাপণ করেছেন।
 
লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরী তাঁর চাচাতো ভাইয়ের আত্মার মাগফেরাতের জন্য সকলের প্রতি অনুরুধ জানিয়েছেন।