ঢাকায় যুবদল-ছাত্রদলের বিক্ষোভ

ঢাকায় যুবদল-ছাত্রদলের বিক্ষোভ

বাংলাভাষী ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনকে কেন্দ্র করে নেয়া কর্মসূচিতে সংঘর্ষে প্রাণহানির প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ করেছে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা। পুরান ঢাকার ধোলাইখাল, এলিফ্যান্ট রোডসহ বিভিন্ন এলাকায় করা এসব বিক্ষোভ মিছিলে বিএনপি নেতাকর্মীরাও অংশ নেন।

শনিবার বিভিন্ন সময় অনুষ্ঠিত এসব কর্মসূচিতে পুলিশ বাধা দিলে কয়েকটি গাড়ি ভাঙচুরেরও ঘটনা ঘটে।

নরেন্দ্র মোদির বাংলাদেশে আগমনের প্রতিবাদে শুক্রবার ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ করেন হেফাজতে ইসলামসহ বিভিন্ন ইসলামিক দলের নেতাকর্মীরা। এ সময় হেফাজত কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের সময় পুলিশের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরাও অংশ নেয়। সংঘর্ষের ঘটনায় একাধিক প্রাণহানির ঘটনাও ঘটে। যার প্রতিবাদে শনিবার বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে হেফাজতে ইসলাম। রবিবার দেশজুড়ে পালিত হবে হরতালের কর্মসূচি।

মহান স্বাধীনতা দিবসে এমন ঘটনার প্রতিবাদ জানিয়ে কর্মসূচি ঘোষণা করে স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির অন্য অঙ্গ ও সহযোগী সংগঠন।

জানা গেছে, শনিবার সকাল সাড়ে ১০টায় ধোলাইখাল মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় বিক্ষোভ মিছিলের দিকে পুলিশ অগ্রসর হলে বিক্ষোভে অংশ নেয়া নেতাকর্মীরা একাধিক গাড়ি ভাঙচুর করে। এতে কয়েকজন পথচারী আহত হন।

বিক্ষোভ মিছিলে যুবদলের সিনিয়র সহ-সভাপতি মোত্তাজুল করিম বাদরু, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহিন, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, পাবেল সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, সহ-সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, কেএম সাখওয়াত হোসেনসহ তিন শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

একই দিন দুপুরের দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে এলিফ্যান্ট রোড পর্যন্ত বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদলে। পরে সায়েন্সল্যাব মোড়ে ৮-১০ টি গাড়ি ভাঙচুর করেন নেতাকর্মীরা।

মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদলের সিনিয়র সহসভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল সহসভাপতি -জাকিরুল ইসলাম জাকির, মোক্তাদির হোসেন তরু, ঢাকা মহানগর পশ্চিমের সাধারণ সম্পাদক সাফায়েত রাব্বি আরাফাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত আহবায়ক-আকতার এবং সদস্য সচিব আমান উল্লাহসহ অন্যান্য নেতৃবৃন্দ।