পাকিস্তানকে হারাল বাংলাদেশ

পাকিস্তানকে হারাল বাংলাদেশ

বাংলাভাষী ডেস্ক 

রুমানা আহমেদ এবং ফারজানা হকের দুর্দান্ত ব্যাটিং নৈপূণ্যে শক্তিশালি পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ঘরের মাঠে পুরুষ দল পাকিস্তানের কাছে একের পর এক যখন ম্যাচ হারছে, তখন জিম্বাবুয়ের রাজধানী হারারেতে বিশ্বকাপ বাছাই পর্বে নারীরা জয়ী হল।

বিশাল টার্গেট ছুঁয়ে জয়ের দেখা পেল নারী ক্রিকেটাররা। পাকিস্তানি নারীদের ২০২ রানের লক্ষ্য ২ বল হাতে রেখেই পার হয়ে যায় বাংলাদেশের নারী ক্রিকেটাররা। খেলায় ৪৪ বলে ৫০ রানে অপরাজিত থাকেন রুমানা আহমেদ। ৬টি বাউন্ডারিতে নিজের ইনিংস সাজান তিনি।

নারী বিশ্বকাপ ক্রিকেট বাছাই পর্বের প্রথম ম্যাচ ছিল এটি। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। বাংলাদেশ, পাকিস্তান ছাড়াও এই গ্রুপের বাকি দলগুলো হলো জিম্বাবুয়ে এবং থাইল্যান্ড। বাছাই পর্ব শুরুর আগেই নারী ক্রিকেট দল জিম্বাবুয়েকে ৩ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল।

নারী ক্রিকেটে বরাবরই খুব শক্তিশালী দল পাকিস্তান। অথচ এই দলটির বিপক্ষে এ নিয়ে তৃতীয় জয় পেলো বাংলাদেশ। পাকিস্তানিদের বিপক্ষে সর্বশেষ চারম্যাচের তিনটিতেই জয় নিগার সুলতানা-সালমা খাতুনদের। পাকিস্তানের ঘরের মাঠ থেকেও জিতে এসেছিল নারী ক্রিকেটাররা। আরেকটি ম্যাচ জিতেছিল কক্সবাজারে। এবার জিতলো তিন নম্বর ম্যাচে।

এছাড়া টপ অর্ডার ব্যাটার ফারজানা হক ৯০ বল খেলে করেন ৪৫ রান। মূলতঃ তিনি একপাশ আগলে রেখে বাংলাদেশের জয়ে দারুণ অবদান রাখেন। হারারের ওল্ড হারারিয়ান মাঠে টস জিতে পাকিস্তান অধিনায়ক জাভেরিয়া খানকে ব্যাট করার আমন্ত্রণ জানান বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা।

এরআগে শুরুতে টস হেরে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা। ৪৯ রানে পাঁচ উইকেট তুলে নিয়ে তারা ভালোভাবেই পাকিস্তানকে চেপে ধরেছিল। কিন্তু ষষ্ঠ উইকেটে নিদা দার ও আলিয়া রিয়াজের ১৩৭ রানের দুর্দান্ত জুটিতে বড় সংগ্রহ পেয়ে যায় পাকিস্তান।

সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থেকে নিদা বিদায় নিলেও ৬১ রানে অপরাজিত থাকেন আলিয়া। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২০১ রান তোলে পাকিস্তান নারী দল।

বাংলাদেশের বোলারদের মধ্যে বল হাতে রিতু মনি ও নাহিদা আক্তার দুটি করে উইকেট নেন। সালমা খাতুন ও রুমানা আহমেদ নেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান নারী দল: ৫০ ওভারে ২০১/৭ (মুনিবা ২২, আয়েশা ৬, জাভেরিয়া ১২, ওমাইমা ০, নিদা ৮৭, আলিয়া ৬১*, ফাতিমা ৫, দিয়ানা ১*; জাহানারা ৮-০-৪০-০, সালমা ১০-২-৩২-১, রিতু ৯-০-৩৬-২, নাহিদা ১০-১-২৫-২, রুমানা ৮-০-৪০-১, ফাহিমা ৩-০-১৩-০, লতা ২-০-১৩-০)

বাংলাদেশ নারী দল: ৪৯.৪ ওভারে ২০২/৭ (মুরশিদা ৯, শারমিন ৩১, ফারজানা ৪৫, নিগার ৪, রুমানা ৫০*, রিতু ৩৩, লতা ০, ফাহিমা ০, সালমা ১৮*; আনাম ১০-১-৩০-১, দিয়ানা ৮-০-৪১-০, ফাতিমা ৪.৪-০-৩৫-১, নাশরা ১০-২-২৪-২, নিদা ১০-১-১৭-১, ওমাইমা ৭-০-৪৪-২)