শিগগিরই ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত : রেলমন্ত্রী

শিগগিরই ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত : রেলমন্ত্রী

বাংলাভাষী ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ রোধে ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত শিগগিরই আসতে পারে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) রেল ভবনে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘কবে থেকে ৫০ শতাংশ যাত্রী পরিবহন শুরু করবে তা এখনও সিদ্ধান্ত হয়নি। ১৩ জানুয়ারির অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে। ওই দিন থেকে ৫০ শতাংশ যাত্রী বহন করা সম্ভব হবে না।’

মন্ত্রী আরও বলেন, ‘আমরা বিষয়টি নিয়ে বৈঠক করে শিগগিরই আপনাদের জানাব।’

পাবলিক প্রাইভেট পার্টনারশিপে বন্দর নগরীর চট্টগ্রাম স্টেশনের কাছে রেলওয়ের জমিতে শপিংমল, হোটেল কাম রেস্ট হাউস এবং অন্যান্য নির্মাণের জন্য বাংলাদেশ রেলওয়ে আজ একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে। রেলওয়ের পক্ষে আহসান জাবের এবং এপিক প্রপার্টিজ লিমিটেডের পরিচালক আনোয়ার হোসেন ওই চুক্তিতে স্বাক্ষর করেন।

অর্ধেক যাত্রী পরিবহনে সফটওয়্যার আপডেট করছে রেল

অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনার পর সফটওয়্যার আপডেট করছে রেলওয়ে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১১ জানুয়ারি) রেলওয়ে এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ১৩ জানুয়ারি থেকে ট্রেনে ৫০ শতাংশ যাত্রী পরিবহনের নির্দেশনা বাস্তবায়নের জন্য আমাদের টিকেটিং সফটওয়্যার আপডেট করার কাজ চলছে।

যার কারণে আগামী ১৫ জানুয়ারির অগ্রিম টিকেট বিক্রি সাময়িক সময়ের জন্য বন্ধ রয়েছে।

সাধারণত ৫ দিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি করা হয়। এর আগের বিধিনিষেধের সময় ৫০ শতাংশ টিকেটের অর্ধেক অনলাইনে ও বাকি টিকেট কাউন্টারে বিক্রি করেছিল রেলওয়ে। তবে ভাড়া বাড়েনি।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে আগামী ১৩ জানুয়ারি থেকে ১১ দফা নির্দেশনা দিয়েছে সরকার। যার মধ্যে গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা দেওয়া হয়েছে।