৩৪ বছর পর কোপা দেল রে চ্যাম্পিয়ন সোসিয়েদাদ

৩৪ বছর পর কোপা দেল রে চ্যাম্পিয়ন সোসিয়েদাদ

বাংলাভাষী ডেস্ক :

হতাশ করেছিল রিয়াল মাদ্রিদ, অ্যাটলেটিকো মাদ্রিদ ও বার্সেলোনা। তাদের চমকে দিয়ে ২০১৯-২০ মৌসুমের কোপা দেল রে’র ফাইনালে ওঠে যায় অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল সোসিয়েদাদ। ফলে বোঝাই গিয়েছিল, যে কোনো এক দল প্রায় তিন দশক পর পেতে যাচ্ছে শিরোপার স্বাদ।

শনিবার রাতে জানা গেল সেই দলটির নাম। অ্যাথলেটিক বিলবাওকে ১-০ গোলে হারিয়ে প্রায় ৩৪ বছর পর কোপা দেল রে চ্যাম্পিয়ন হলো রিয়াল সোসিয়েদাদ। সেভিয়ার লা কারতুহা স্টেডিয়ামে সোসিয়েদাদের হয়ে একমাত্র গোলটি করেন মিকেল ওয়ারজাবাল।

যে কোনো টুর্নামেন্ট মিলিয়েই ৩৪ বছর পর শিরোপা পেল সোসিয়েদাদ। সবশেষ ১৯৮৬-৮৭ মৌসুমে স্পেনের দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সব মিলিয়ে সোসিয়েদাদের এটি তৃতীয় কোপা দেল রে শিরোপা। প্রথমবার তারা ট্রফিটি জিতেছিল ১৯০৯ সালে।

সব স্বাভাবিক থাকলে এ ম্যাচটি হওয়ার কথা ছিল গত বছরের মে মাসে। কেননা এটি ২০১৯-২০ মৌসুমে কোপা দেল রে ফাইনাল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় ফাইনাল ম্যাচটি পিছিয়ে দেয়া হয়।

ম্যাচের একমাত্র গোলটি হয় দ্বিতীয়ার্ধে গিয়ে। তাও সেটি সোসিয়েদাদকে একপ্রকার উপহারই দিয়েছে বিলবাও। ডি-বক্সের মধ্যে প্রতিপক্ষের ফরোয়ার্ড পোর্তুকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন স্প্যানিশ ডিফেন্ডার মার্টিনেজ, পেনাল্টি পায় সোসিয়েদাদ। সফল স্পটকিকে ম্যাচে ফল ঠিক করে দেন ওয়ারজাবাল।

এদিকে গত আসরের ফাইনাল ম্যাচটি হারলেও, কোপা দেল রে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ শিগগিরই পাচ্ছে বিলবাও। কারণ ২০২০-২১ আসরের ফাইনালে আগামী ১৭ এপ্রিল বার্সেলোনার মুখোমুখি হবে বিলবাও।